_file_2022_05_23_012241_73800138.jpg

উপযুক্ত জমি তৈরি-ঃ

কচুর লতি চাষের জন্য জমি হতে হবে মাঝারি নিচু যেখানে বৃষ্টির পানি জমে। কচুর লতি অল্প আলো বা ছায়াতেও ভালো জন্মাতে পারে। প্রখর রোদে ভালো ফলন হয়। প্রায় সব ধরনের মাটিতে কচুর লতির চাষ করা যায় তবে পলি দো-আঁশ ও বেলে দো-আঁশ মাটিতে কচুর লতি চাষ করা উত্তম।কচুর লতি চাষ করার ক্ষেত্রে  জমিতে ৩ থেকে ৪টি চাষ দিয়ে মাটি সমান করে নিতে হবে।


কচুর জাতঃ-

বারি পানি কচু ১ ও বারি পানি কচু-২  দেশে উদ্ভাবিত পানিকচুর দুটি উন্নত জাত। এ দুটি জাত লতি উৎপাদনের জন্য ভালো জাত।


চারা তৈরি ও চারা রোপনঃ-

কচুর লতি চাষ করার জন্য সেপ্টেম্বর মাসে জমির লতি তোলা শেষ হবার আগেই লতির আগায় জন্মানো চারা সংগ্রহ করতে হবে। তারপরে সংরক্ষিত চারাগুলোকে আলাদা কোনো জায়গায় পুঁতে রাখতে হবে এবং অক্টোবর মাসে চারা লাগানোর উপুযুক্ত সময়।কচুর লতির চারা জমিতে সারিবদ্ধভাবে লাগাতে হবে। সারিতে চারা লাগালে প্রতি হেক্টরে প্রায় ৩৮০০০ চারা লাগবে।অক্টোবর মাসে চারা লাগালে ফেব্রুয়ারী থেকে মার্চ মাসে লতি পাওয়া যায়।


সার প্রয়োগঃ-

কচুর লতি চাষ করার জন্য বিঘাপ্রতি ৫০০ কেজি গোবর, ২৫ কেজি ইউরিয়া, ১৮ কেজি টিএসপি ও ২৫ কেজি এমওপি সার দিতে হবে। কচুর লতি চাষ করার সময় সব সার একত্রে দেয়া যাবে না। প্রাথমিক পর্যায়ে ইউরিয়া ব্যতিত সব সার জমিতে ছিটিয়ে দিতে হবে।চারা লাগানোর ২০ থেকে ২৫ দিন পরে জমিতে ইউরিয়া সার ব্যবহার করতে হবে।


সেচ ও পানি নিষ্কাশনঃ-

চারা লাগানোর সময় জমিতে বদ্ধ পানি না থাকলে সেচ দিয়ে জমি কাদা করতে হবে। জমি শুকিয়ে গেলে  কচু গাছের ক্ষতি হয়। তাই বৃষ্টি না হলে জমিতে প্রবাহমান পানি না থাকলে সেচ দিতে হবে।এবং দাঁড়ানো পানি মাঝে মাঝে নাড়াচাড়া করতে হবে


আগাছা পরিস্কারঃ-

কচু চাষের জমিনকে সবসময় আগাছা পরিস্কার রাখতে হবে, জমিনের মধ্যে আগাছা থাকলে শামুক আশ্রয় নেয় ও কচুর লতি গাছে উঠে পাতা খায়। তাই এসব আগাছা হাতে টেনে তুলে পরিষ্কার করে দিতে হবে।


পোকামাকড় ও রোগদমনঃ-

অনেক সময় ক্ষুদ্র লাল মাকড় বা রেড স্পাইডার মাইট কচু পাতার ক্ষতি করতে পারে।কচুর লতির ক্ষেত মাকড় আক্রমণ করলে পাতার সবুজ রং নষ্ট হয়ে বিন্দু বিন্দু শুকনো দাগে ভরে যায়। মাকড় পোকা দূরীকরণে পানিতে গুঁড়ো সাবান ও ওমাইট বা ভার্টিমেক মাকড়নাশক মিশিয়ে পাতার উল্টো পাশে স্প্রে করতে হবে, আবার অনেক সময় দেখা যায় কচুর লতির ক্ষেতে লেদা পোকার আক্রমণ হয়ে থাকে। ম্যালাথিয়ন ৫৭ ইসি স্প্রে করে লেদা পোকা দমন করা যায়।


Author : Alim Uddin Chowdhury

May 23 2022

365 Views
Leave a Comment
Reviews (1)

Mohin Rana

2 years ago

আবার অনেক সময় দেখা যায় কচুর লতির ক্ষেতে লেদা পোকার আক্রমণ হয়ে থাকে